মধ্যবিত্ত পরিবারের জন্য সুখবর! ভুর্তুকিহীন ও ভুর্তুকিযুক্ত গ্যাসের দাম কমলো ব্যাপকহারে।

বিগত কয়েক সপ্তাহ ধরে লাগাতার কমছে পেট্রোল ডিজেলের দাম, যার জন্য খুশির মহল মধ্যবিত্ত পরিবারগুলির মধ্যে। এখন সেই আনন্দ দ্বিগুন হওয়ার পথে আরো একটা খবর সামনে এলো।এবার মোদী আমলে ফের একবার দেশের মধ্যবিত্ত শ্রেণীর জন্য এল সুখবর। দেশে জনসাধারণ কে কিছুদিন ধরে গ্যাসের দাম নিয়ে খুব অসুবিধার মধ্য পড়তে হচ্ছিল। তাই এবার একধাক্কায় ভুর্তুকিহীন গ্যাসের দাম কমিয়ে দেওয়া হল ১৩৩ টাকা। জানা গিয়েছে যে, ভর্তুকিযুক্ত গ্যাসের দাম ৬ টাকা ৫২ পয়সা কমে গেল। অন্যদিকে একধাক্কায় ১৩৩ টাকা কমে গিয়েছে ভর্তুকিহীন গ্যাসের দাম। এই দাম কমে গিয়ে এই মুহূর্তে গ্যাসের দাম কমে হল ৮০৯ টাকা ৫০ পয়সা।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তরফে এক বিবৃতি জারি করে জানানো হয়েছে যে, কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসারে গ্যাসের দাম কমিয়ে দেওয়া হল। গ্যাসের দাম কমে এই মুহূর্তে ভর্তুকিযুক্ত গ্যাসের দাম হয়েছে ৫০০ টাকা ৯০ পয়সা। এটা আজ থেকেই কার্যকর হয়ে যাবে রাজধানী দিল্লিতে। এর আগের গ্যাসের দাম ছিল ৫০৭ টাকা ৪২ পয়সা। অন্যদিকে দাম কমে গিয়ে বর্তমানে ৮০৯ টাকা ৫০ পয়সা হয়ে দাঁড়িয়ে ভর্তুকিহীন গ্যাসের দাম।

জুন মাস থেকে গ্যাসের দাম ক্রমাগত বেড়েই চলেছিল। এর ফলে বেশ চিন্তিত হয়ে পড়েছিল মধ্যবিত্ত সমাজ। এমনকি গ্যাসের হটাৎ প্রতি সিলিন্ডার পিছু ২.৯৪ টাকা করেও বেড়ে গিয়েছিল নভেম্বর মাসে। তাই মধ্যবিত্তদের কপালের ভাঁজ কিছুটা কমানোর জন্য সরকারের এমন সিদ্ধান্ত।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তরফে বিশেষ এক বিবৃতিতে জানানো হয়েছে যে, গ্যাসের দাম কম হওয়ার কারণ হল কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ। অপর দিকে ডলারের তুলনায় টাকার দাম বৃদ্ধি পাওয়া। এছাড়াও আন্তর্জাতিক বাজারে এই মুহূর্তে অপরিশোধিত তেলের দাম কিছুটা কমেছে। এই সমস্ত কারণের ফলেই দেশে গ্যাসের দাম কমে গেল।
#অগ্নিপুত্র

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close