আরো সস্তা হতে চলেছে পেট্রোল! পেট্রলের দাম ৫০ থেকে ৬০টাকার মধ্যে করার জন্য সরকারের নতুন যোজনা।

বিগত কিছু সপ্তাহ ধরে লাগাতর কমে চলেছে পেট্রোল ডিজেলের মূল্য। যদি সব ঠিক ঠাক থাকে তাহলে আরো কমে যেতে পারে পেট্রোল ডিজেলের মূল্য। যদিও একটু সময় লাগবে কিন্তু দেশবাসী পেট্রোল ডিজলে নিয়ে বড়ো সুখবর পেতে পারে যদি কেন্দ্র সরকার এর উপর সিধান্ত নিয়ে ফেলে। আসলে কেন্দ্র সরকার ইথানল ও মিথানলের সাহায্য নিয়ে পেট্রোল ডিজেলের দাম কমানোর উপর কাজ করছে। এখনো পর্যন্ত পেট্রোলে ১০% ইথানল মেশানো হয়, কিন্তু এবার সরকার ১৫% ইথানল মেশানোর যোজনা করছে। আসলে কেন্দ্র সরকার পেট্রোলের দাম নিয়ে চিন্তায় আছে, কারণ আমদানি করা পেট্রোল কিছু বিশেষ অন্তরাষ্ট্রীয় কারণে মূল্য বৃদ্ধি করে নেয়।

এটাও সত্য যে পেট্রোলের জন্য ভারত স্বনির্ভর নয়, ভারতকে অন্যদেশের উপর নির্ভর করতে হয়। কিছুমাস আগেই পেট্রোলের মূল্য ৮৪ টাকায় পৌঁছে গেছিলো। যদিও এখন পেট্রোলের দাম ৭০.৬৩ টাকার কাছাকাছি নিয়ন্ত্রণ অবস্থায় রয়েছে। এখন কেন্দ্র সরকার ইথানলের সাহায্য এ পেট্রোলের মূল্য কে নিয়ন্ত্রণ করার যোজনা তৈরি করছে। ইথানলের উৎপাদন বাড়ানোর জন্য এবং পেট্রোল ইথানলের ব্যাবহার করার জন্য প্রস্তুতি চরম পর্যায়ে চলছে। কেন্দ্র সরকারের অনুমান, যদি এই যোজনকে চালু করে দেওয়া হয় তাহলে পেট্রোলের দামের উপর ১০ টাকা হ্রাস খুব সহজেই হয়ে যাবে। আপাতত নীতি আয়োগের পর্যবেক্ষনে এই সমস্থ কিছুর ট্রায়াল পুনেতে জোর কদমে শুরু হয়েছে। ইথানলের বর্তমান মূল্য ৪২ টাকা প্রতি লিটার, যা আখ থেকে তৈরি করা হয়।

কিছু বছর আগেই সরকার পেট্রোলে ইথানল মেশানোর যোজনা লাগু করেছিল। সরকারের এই সিদ্ধান্তের সরাসরি ফল চিনি মিলগুলো পাচ্ছিল। তখন সরকার মাত্র ৫% মিশ্রিত করার উপর সিধান্ত নিয়েছিল। অন্যদিকে সরকার এই ধরণের প্রয়োগ মিথানলের উপরেও করতে চলেছে যা কয়লা থেকে উৎপন্ন হয়। কয়লা থেকে উৎপন্ন হওয়া মিথানলের বাজার মূল্য ২০ টাকা প্রতি লিটার।

দেশে পেট্রোলের মধ্যে ১৫% ইথানল ও মিথানল মিশ্রিত করলে পেট্রোলের দামে কমতি আসবে। একইসাথে এই সিদ্ধান্তের ফলে পরিবেশ সুরক্ষা, আখ চাষে কৃষকদের উৎসাহ প্রদান, কৃষকদের লাভবান করা, বিদেশি মুদ্রার সংরক্ষন সমস্তকিছুতেই সরকার দেশকে এগিয়ে নিয়ে যাবে।

Related Articles

Leave a Reply

Close