কংগ্রেস কৃষকদের মুর্খ বানালেও , কৃষকদের বড়ো উপহার দিয়ে খুশি করলো বিজেপির সরকার।

মিডিয়া ও কংগ্রেস দাবি করেছে যে তারা মধ্যপ্রদেশের কৃষি ঋণ মুকুব করেছে, কিন্তু আসলে কংগ্রেস মাত্র ৯% কৃষি ঋণ মুবুক করে কিভাবে বাকি ৯১% কৃষকদের ফাঁকি দিয়েছে তা আগেই জানিয়েছে। বিজেপি সরকার দেশের ক্ষমতায় আসার পর থেকেই দেশের কৃষকদের মধ্যে আলাদা উৎসাহ দেখা যাচ্ছে। কারণ বিজেপি সরকার সবথেকে বেশি যেদিকে লক্ষ্য এবং যাদের নিয়ে ভাবনাচিন্তা করছেন তাদের মধ্যে প্রথমটি হল দেশের সামরিক দিক কে শক্তিশালী করা অপরদিকে দেশের কৃষকদের সমস্ত সুখ ফিরিয়ে দেওয়া। অর্থাৎ কৃষকদের যাতে কোনোভাবেই চোখের জল না ফেলতে হয় সেইদিকে নজর রেখেছে। আর সেই জন্যই একের পর এক বিজেপি শাসিত রাজ্যতে কৃষক দের সমস্ত রকম সুবিধা দেওয়ার পাশাপাশি তাদের কৃষিঋণ মুকুব করছে বিজেপি সরকার।

এবার কৃষকদের বিদ্যুৎ এর বিল পুরোপুরি ভাবে মুকুব করে দিল গুজরাটের বিজেপি সরকার। গুজরাটের বিজেপি সরকার সিদ্ধান্ত নিয়েছেন যে, সেই রাজ্যের ৬ লক্ষ্য ২২ হাজার কৃষকের মোট ৬৫০ কোটি টাকার বিদ্যুতের বিল মুকুব করে দেওয়া হবে। এছাড়াও যেসব কৃষকের কানেকশন কেটে দেওয়া হয়েছিল ঠিক সময়ে বিদ্যুৎ এর বিল জমা না দিতে পারার জন্য তাদের সেই কানেকশন পুনরায় জুড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গুজরাটের বিজেপি সরকার।

আর গুজরাট সরকারের এমন সিদ্ধান্ত এর ফলে সবথেকে বেশি চাপে পড়ে গিয়েছে কংগ্রেস দল। কারণ কংগ্রেস ভেবেছিল যে লোকসভা ভোটের আগে এই ইস্যু অর্থাৎ কৃষকদের বিল পরিশোধ নিয়েই বিজেপির বিরুদ্ধে সুর চড়াবে। কিন্তু কংগ্রেসের সমস্ত পরিকল্পনা ভেস্তে দিয়ে বিজেপি সরকারের এমন ঘোষণার ফলে একদিকে যেমন কৃষকদের মধ্যে খুশির হওয়া বইতে দেখা গেল ঠিক অন্যদিকে কংগ্রেসের মুখ ভার হয়ে গেল। কারণ এটাই ছিল কংগ্রেসের কাছে লোকসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে সুর চড়ানোর শেষ ভরসা। আর সেই ভরসাতেও জল ঢেকে দিল বিজেপি সরকার।

অপরদিকে কংগ্রেস আরও বেশি কোণঠাসা হয়ে গেল কারণ কেন্দ্রীয় সরকারও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছেন দেশের কৃষকদের জন্য। যেমন সারা দেশজুড়ে কৃষকদের সমস্ত রকম ঋণ মুকুব করে দেওয়া ; কৃষকরা যাতে তাদের যায় দ্বিগুন করতে পারে সেইদিকে নজর দেওয়া ইত্যাদি নানান। তবে বিজেপি সরকারের এমন সিদ্ধান্তের ফলে এটা ভালোভাবেই বোঝা যাচ্ছে যে বিজেপি শাসিত রাজ্য গুলি হোক বা কেন্দ্র সরকার দেশের আর কোনো অন্নদাতা যাতে চোখের জল না ফেলে সেইদিকে নজর রাখছে মোদী সরকার।
#অগ্নিপুত্র

Related Articles

Leave a Reply

Close