মোদী ক্যাবিনেটের বড় সিদ্ধান্ত, উপকৃত হবেন দেশের প্রায় ১৫ কোটি কৃষক



২০১৯ এর লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর (Narendra Modi) নেতৃত্বাধীন NDA জোটের অভূতপূর্ব জয়ের পর আজ নতুন সরকারের প্রথম দিন। প্রথম দিন থেকেই দেশবাসীর জন্য মোদী সরকার বড়বড় সিদ্ধান্ত নেওয়া শুরু করে দিয়েছে। এর আগে দেশের শহীদ পুলিশ অফিসারের সন্তানদের স্কলারশিপের (pm scholarship) সহায়তা রাশি বাড়িয়েছে মোদী সরকার। আর এই সিদ্ধান্তের পর দেশের কৃষকদের জন্য বড়সড় সিদ্ধান্ত নিলো সরকার। মোদী ক্যাবিনেটের সিদ্ধান্ত অনুযায়ী, প্রধানমন্ত্রী কিষাণ যোজনার মাধ্যমে প্রতি বছর ছয় হাজার টাকা করে কৃষকদের দেওয়া হবে। আরেকদিকে ৬০ বছরের উপরের কৃষকেরা পেনশনও পাবেন। কেন্দ্রীয় ক্যাবিনেটের প্রথম বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই সিদ্ধান্তের ফলে দেশের ১৪.৫ কোটি কৃষক উপকৃত হবেন। প্রথমে এই প্রকল্পের আওতায় শুধুমাত্র দেশের ক্ষুদ্র কৃষকেরাই লাভ পেতেন, যাদের কাছে পাঁচ হেক্টরের থেকেও কম জমি ছিল। এবার ক্যাবিনেটের সিদ্ধান্তে এই নিয়ম হটিয়ে দেওয়া হয়।

৭৫ হাজার কোটি টাকার অন্তিম বাজেটে হওয়া ঘোষণা অনুযায়ী, এখনো পর্যন্ত দুই হেক্টরের থেকে কম জমি থাকা কৃষকেরা প্রতি বছর ছয়হাজার টাকার কৃষক সন্মান নিধি প্রকল্প অনুযায়ী তিনটি কিস্তিতে টাকা পেতেন। এবার নতুন সিদ্ধান্ত অনুযায়ী দেশের সমস্ত ক্ষুদ্র, মাঝারি এবং বড় কৃষকেরা এই সুবিধা গ্রহণ করতে পারবেন। দেশের ১২.৫ কোটি কৃষক এই প্রকল্পের আওতায় আসবেন।

দেশের দুই কোটি কৃষক এই প্রকল্পের আওতায় আসত না। এবার এই বাধন খুলে দেওয়া হয়েছে। প্রথমে দেশের ১২.৫ কোটি কৃষক এই সুবিধা গ্রহণ করতেন। এবার দেশের প্রায় ১৫ কোটি কৃষক এই সুবিধা পাবেন। এই প্রকল্পে ৮৭ হাজার কোটি টাকার খরচ হবে। এই প্রকল্পের ঘোষণা কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার সংবাদমাধ্যমের সামনে করেন।

এখনো পর্যন্ত ৩.১১ কোটি কৃষক এই প্রকল্পের আওতায় দুই হাজার টাকা করে প্রথম কিস্তি পেয়ে গেছেন। এই প্রকল্প মোদী সরকারের অন্তিম বাজেটে পেশ করা হয়েছিল। আরেকদিকে ২.৭৫ কোটি কৃষক এই প্রকল্পের আওতায় দ্বিতীয় কিস্তিও নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে গেছেন।

 



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close