আয়ুষ্মান ভারতের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাইয়ে দিতে, মমতা ব্যানার্জীকে চিঠি লিখল মোদী সরকার



কেন্দ্র সরকার এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) মহত্বকাঙ্খি পরিকল্পনা ‘আয়ুষ্মান ভারত” (Ayushman Bharat) কে গোটা দেশে লাগু করার জন্য আবার চেষ্টা শুরু করল। কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রী ডঃ হর্ষবর্ধন মঙ্গলবার মমতা ব্যানার্জী (Mamata Banerjee) , নবীন পট্টনায়ক, KCR আর কেজরীবালকে চিঠি লিখে আয়ুষ্মান ভারত প্রক্লপে যুক্ত হওয়ার জন্য আবেদন করেন। গোটা দেশের মধ্যে এই চারটি রাজ্যেই আয়ুষ্মান ভারত প্রকল্প শুরু করা যায়নি।

এই রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহত্বকাঙ্খি যোজনার চালু করার জন্য কেন্দ্র সরকার বৈঠক করছে। কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রী হর্ষবর্ধন মঙ্গলবার এই ব্যাপারে দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালকেও ফোন করেছিলেন।

আরেকদিকে আয়ুষ্মান ভারতের সিইও ডঃ ইন্দু ভূষণ সংবাদ মাধ্যমের সামনে বলেন, উড়িষ্যা এই প্রকল্প আপন করে নেবে। ইন্দু ভূষণ বলেন, উড়িষ্যায় এই প্রকল্প চালু না করার কোন কারণ নেই। এমনকি রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সাথেও এই ব্যাপারে কথা হয়েছে।

মোদী সরকারে মহত্বকাঙ্খি স্বাস্থ বীমা যোজনার প্রশংসা আমেরিকাও করেছে। ওয়াশিংটন ডিসি তে অবস্থিত সেন্টার ফর গ্লোবাল ডেভলপমেন্ট নামক থিংক ট্যাংক এই প্রকল্পের প্রশংসা করে বলে যে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, কিন্ত এবার সরকারকে সুনিশ্চিত করতে হবে যে এই প্রকল্প ভালো ভাবে কাজ করে এবং সবাইকে স্বাস্থ পরিষেবা উপলব্ধ করা হয়। সেন্টার ফর গ্লোবাল ডেভলপমেন্ট এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জনধন যোজনার মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার পদক্ষেপেরও প্রশংসা করেছিল।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close