মোদী ২.০ অ্যাকশনে আসতেই আতঙ্কে পাকিস্তান! কথাবার্তার চালানোর জন্য পাক বিদেশ মন্ত্রী জুড়ছেন হাত



পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (Shah Mehmood Qureshi) নিজের পদের সমতুল্য ভারতীয় বিদেশ মন্ত্রী এস. জয়শঙ্করকে (Subrahmanyam Jaishankar) একটি চিঠি লিখে জানান যে, তাঁদের দেশ সমস্ত গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে ভারতের সাথে কথা বলতে চায়। আর তাঁরা শান্তি বজায় রাখার জন্য বদ্ধপরিকর। আরেকদিকে পুলওয়ামায় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনের হামলার পর পাকিস্তানের প্রতি ভারতের মনোভাব চরম কড়া হয়েছে।

একদিন আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে ১৩-১৪ জুন Bishkek এ হওয়া সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন (SCO) শিখর সন্মেলনে কোনরকম দ্বিপাক্ষিক আলোচনা করবেন না বলে জানিয়ে দিয়েছেন।

এস. জয়শঙ্কর ভারতের বিদেশ মন্ত্রকের দ্বায়িত্ব পাওয়ার পরেই, পাক বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ওনাকে শুভেচ্ছা বার্তা দিয়ে একটি চিঠি লেখেন। প্রাক্তন বিদেশ সচিব জয়শঙ্কর ৩০ মে ভারতের বিদেশ মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। পাকিস্তানি সংবাদমাধ্যম ‘ডন” তাঁদের নেতাদের সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী জানায় যে, শাহ মেহমুদ কুরেশি চিঠিতে জয়শঙ্করকে লেখেন, ‘ইসলামাবাদ নয়া দিল্লীর সাথে সমস্ত গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে কথা বলতে চায়। আর তাঁরা দুই দেশের মধ্যে শান্তি প্রক্রিয়া বহাল রাখতে বদ্ধপরিকর।

পুলওয়ামায় জঙ্গি হামলার পর পকিস্তান অনেকবার ভারতের সাথে কথা বলার জন্য আবেদন জানায়। পুলওয়ামায় জঙ্গি হামলার পর দুই দেশের সম্পর্কে তিক্ততা আসে। এরপর ভারতের বায়ুসেনা পুলওয়ামা হামলার ১২ দিনের মাথায় পাকিস্তানের বালাকোটে ঢুকে এয়ারস্ট্রাইক করে জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেয়। আর এরপর থেকেই পাকিস্তান আতঙ্কে দিন কাটাচ্ছে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close