আজ প্রথম ক্যাবিনেট বৈঠকেই নরেন্দ্র মোদী ফিরিয়ে দিতে চলেছেন মুসলিম মহিলাদের অধিকার



বুধবার মোদী ক্যাবিনেট তিন তালাককে নিষিদ্ধ করার জন্য আরেকটি নতুন বিলকে মঞ্জুরি দিতে পারে। ক্যাবিনেটের সাথে যুক্ত সুত্র অনুযায়ী, বুধবার হওয়া মোদী সরকারের প্রথম বৈঠকে এই বিল নিয়ে চর্চা হবে। একবার সংসদে পাশ করানোর পর এই বিল এই বছরের শুরুতে লাগু করা তিন তালাক অর্ডিন্যান্স এর যায়গা নেবে।

আপনাদের জানিয়ে রাখি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন NDA সরকার তাঁদের বিগত কার্যকালে তিন তালাক বিরোধী বিল পেশ করেছিল। কিন্তু লোকসভা থেকে পাশ করানোর পরেও, এই বিল রাজ্যসভায় আটকে গেছিল। লোকসভায় বিজেপি তথা এনডিএ এর সংখ্যাগরিষ্ঠতা থাকলেও, রাজ্য সভায় এখনো সংখ্যাগরিষ্ঠতা পায়নি সরকার। আর এই জন্য ১৬ তম লোকসভা কার্যকাল শেষ হওয়ার সাথে সাথে এই বিলের মেয়াদও শেষ হয়ে গেছিল।

যদি বুধবার কেন্দ্রীয় ক্যাবিনেট নতুন করে তিন তালাক বিলকে মঞ্জুরি দেয়, তাহলে এটা সবার আগে ১৭ ই জুন শুরু হওয়া সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশনে পেশ করা হবে। গতবার রাজ্য সভায় বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকারের কাছে সংখ্যাগরিষ্ঠতা না থাকার জন্য তিন তালাক নিষিদ্ধ করা সম্ভব হয়নি। আর সেই জন্য এবার এই বিল নিয়ে রাজ্য সভায় কি হয়, সেটার উপরে সবার নজর থাকবে।

তিন তালাক হল সেই ইসলামিক আইন, যাতে কোন মুসলিম বিবাহিত মহিলাকে তাঁর স্বামী তিন বার তালাক-তালাক-তালাক বললেই তাঁদের দাম্পত্ত জীবনে ইতি ঘটে যায়। আর বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার এই ইসলামিক আইনকেই মুসলিম মহিলাদের জীবন রক্ষার জন্য নিষিদ্ধ করতে চাইছে। তিন তালাক দিলে স্বামীকে গ্রেফতার করা আইন নিয়েও বিরোধীরা আপত্তি দেখিয়েছিল।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close