মাদ্রাসা পবিত্র স্থান, সেখানে নাথুরাম গডসের মত ব্যক্তিত্বের জন্ম হয় না: আজম খান, সমাজবাদী পার্টি।



সমাজবাদী পার্টির নেতা আজম খান (Azam Khan) মঙ্গলবার দিন আরো একবার বিতর্কিত মন্তব্য করেছেন। মাদ্রাসাতে (Madrasah) সরকার কম্পিউটার ও গণিত শিক্ষাকে যোগ করে আধুনিকরণ করতে চাইছে, এই ব্যাবস্থার উপর বিরোধ দেখান আজম খান। উনি বলেন, মাদ্রাসাতে এই সবের কোনো প্রয়োজন নেই যদি সত্যি উন্নয়ন করতে হয় তবে বিল্ডিং বাড়ানোর ব্যাবস্থা করা হোক। আজম খান মাদ্রাসার উপর মন্তব্য করতে গিয়ে নাথুরাম গডসকে নিয়েও বিতর্কিত মন্তব্য করেন। একই সাথে আজম খান বিজেপির নবনির্বাচিত সাংসদ প্রজ্ঞা ঠাকুরের উপরেও আক্রমন করেন।

আজম খান বলেন, মাদ্রাসতে নাথুরাম গডসে-প্রজ্ঞা ঠাকুরের মতো ব্যক্তিত্বরা জন্মায় না। মাদ্রাসার প্রকৃতি গডসে বা প্রজ্ঞা ঠাকুরের মতো ব্যক্তিত্বের জন্ম দেয় না। যদি সরকার সত্যিকারের সাহায্য করতে চাই তবে মাদ্রাসাতে বিল্ডিং করার জন্য ফান্ডিং করুক। উল্লেখ্য, আজম খানের এই মন্তব্য সরকারের এক বড় সিদ্ধান্ত নেওয়ার পর এসেছে। সরকার সিদ্ধান্ত নিয়েছে দেশের মাদ্রাসাগুলিকে মুখ্যধারায় আনার জন্য বিজ্ঞান, গণিত, কম্পিউটার ইত্যাদি মাদ্রাসার শিক্ষাব্যাবস্থায় যোগ করা হবে।

কিন্তু আজম খান সরকারকে সিদ্ধান্তকে সমালোচনা করেছেন। আজম খান বলেছেন মাদ্রাসাতে ধার্মিক শিক্ষা দেওয়া হয় এবং গণিত বিজ্ঞান ইত্যাদি আগে থেকেই শেখানো হয়। তাই যদি সরকার সাহায্য করতে চাই তাহলে মাদ্রসাতে ফার্নিচার, মিড-ডে-মিল বিল্ডিং এর ব্যাবস্থা করুক। একই সাথে আজম খান বলেন মাদ্রাসার নাথুরাম গডসে বা প্রজ্ঞা ঠাকুরের মতো ব্যক্তিত্বের জন্ম দেয় না। আজম খানের মতে মাদ্রসা ধর্ম শিক্ষার পবিত্র স্থান সেখানে নাথুরাম গডসে মতো ব্যাক্তি বা প্রজ্ঞা ঠাকুরের মতো চিন্তাধারার কেউ হতে পারবে না। আজম খানের মত অনুযায়ী, সরকার সংখ্যালঘুদের সংস্থাগুলিকে একেবারে শেষ করে দিতে চাইছে। আজম খান বলেন, আগে সরকার সিদ্ধান্ত নিক যে দেশে গডসের বিচারধারাগুলিকে প্রমোট করা হবে না।





Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close