বর্ষার জল সংরক্ষণ করতে পঞ্চায়েত প্ৰধানদের চিঠি লিখলেন প্রধানমন্ত্রী মোদী! লিখলেন – প্রিয় গ্রাম প্রধান..



গ্রামীণ ক্ষেত্রে পানীয় জলের সঙ্কটকে লক্ষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গ্রামপ্ৰধানদের পত্র লিখেছেন। প্রধানমন্ত্রী মোদী গ্রামপ্ৰধানদের কাছে অনুরোধ করেছেন আগাম পরিস্থিতে বর্ষার জল সঞ্চয় রাখার জন্য। প্ৰধানমন্ত্রীর হস্তাক্ষর করা পত্রকে জেলা মেজিস্ট্রেট ও কালেক্টররা প্রধানদের হাতে তুলে দিতে শুরু করেছে। কিছু এলাকায় প্রধানমন্ত্রীর দ্বারা লিখিত পত্র চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। উদাহারণস্বরূপ প্ৰধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাংসদীয় ক্ষেত্রে পত্র নিয়ে গ্রামের মধ্যে উৎসাহ দেখা গেছে।

উত্তরপ্রদেশের সোনভদ্রতে ৬৩৭ গ্রাম প্রধানকে প্ৰধানমন্ত্রীর দ্বারা লিখিত পত্র প্রদান করা হয়েছে। পত্রতে অনুরোধ করা হয়েছে বর্ষার জল সঞ্চয়ের জন্য পদক্ষেপ নিতে। একই সাথে গ্রামের মানুজনকে বর্ষার জল সঞ্চয় করতে উৎসাহ দেওয়ার কথা বলা হয়েছে। প্ৰধানমন্ত্রীর হস্তাক্ষরযুক্ত পত্রে লেখা হয়েছে, “প্রিয় গ্রাম প্রধান মহাশয় নমস্কার, আশা করি আপনি এবং পঞ্চায়েতের সকল ভাইবোন সুস্থ আছেন। বর্ষা কিছু সময় পরে শুরু হবে, আমরা ঈশ্বরের কাছে কৃতজ্ঞ যে আমরা আশীর্বাদী জল পেয়েছি। আমাদের উচিত এই আশীর্বাদযুক্ত জলের সঞ্চয় করা।”

প্ৰধানমন্ত্রী এও অনুরোধ করেছেন যে গ্রামসভার বৈঠক ডেকে সেখানে জয় সঞ্চয় করার বিষয়ে আলোচনা করার। কিভাবে জল সঞ্চয় করা যায় এই সব বিষয়ের উপর আলোচনা করার কথা বলা হয়েছে। প্ৰধানমন্ত্রী লিখেছেন, আমরা আপনাদের কাছে আশাবাদী যে বৃষ্টির প্রত্যেক ফোঁটাকে বাঁচানোর জন্য আপনার সমস্থ প্রচেষ্টা করবেন। ড্যাম, ছোট পুকুর ইত্যাদি নির্মাণ করে বর্ষার জল সঞ্চয়ের ব্যাপারেও প্ৰধানমন্ত্রী বেশকিছু টিপস দিয়েছেন। ভারত বড়সড়ো জল সমস্যার সম্মুখীন হতে পারে যার জন্য প্ৰধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সরকার সমাধান বের করার উপর কাজ শুরু করে দিয়েছে। নতুন সরকার গঠন হতেই জলশক্তি মন্ত্রণালয় গঠনও করা হয়েছিল আর এখন গ্রামীণ ক্ষেত্রে জল সঞ্চয় করার জন্য প্রয়াস করা হচ্ছে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close