এক সময় আমরা ভারতের সাথে টক্কর দিতাম, এখন বাংলাদেশ আমাদের থেকে এগিয়ে গেছে: পাকিস্তানি নেতা।



ভারত (India) ও পাকিস্তান উন্নয়নের দিক থেকে এখন দুটি সম্পূর্ণ ভিন্ন মেরুরু দেশ। এক সময় ছিল যখন এক সময় ছিল যখন পাকিস্তান ভারতে জালি নোট পাচার করে কোটি কোটি টাকা অর্জন করতো। শুধু এই নয় ভারতকে ইসলামিক দেশ করার জন্য যে বিদেশী ফান্ডিং হতো তার মধ্যে বহু টাকা পাকিস্তানের হাতে যেত। কিন্ত এখন সব ব্যাবসা বন্ধ হয়ে পুরোপুরি বসে গেছে পাকিস্তানের অর্থব্যাবস্থা। পরিস্থিতি এমন যে আমেরিকা পাকিস্তানকে যে অর্থ প্রদান করতো তাও বন্ধ করে দেওয়া হয়েছে। নরেন্দ্র মোদী ২০১৪ সাল থেকে যে কূটনৈতিক চাল খেলেছে তাতেই চরম বিপদে পড়েছে পাকিস্তান।এখন পাকিস্তানের এক নেতার তরফ থেকে এক মন্তব্য এসেছে যা নিয়ে সোশ্যাল মিডিয়ার চর্চা শুরু হয়েছে।

পাকিস্তানের বিরোধী দলের নেতা শাহবাজ শরীফ বলেছেন, “এক সময় ছিল যখন আমরা ভারতের সাথে প্রতিযোগিতা করতাম। কিন্তু এখন বাংলাদেশ আমাদের থেকে এগিয়ে গেছে। এমনকি আফগানিস্তানও কিছু কিছু ক্ষেত্রে আমাদের থেকে এগিয়ে গেছে।” শাহবাজ শরীফের এই মন্তব্যের পর সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে চর্চা শুরু হয়ে গেছে। জানিয়ে দি, শাহবাজ শরীফ পাকিস্তানের বিরোধী দলের নেতা এবং পাকিস্তানের পূর্ব প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ভাই। উনি বলেছেন ইমরান খানের সরকার পাকিস্তানকে পুরোপুরি শেষ করে দিচ্ছে।

ইমরান খানের সরকার ক্ষমতায় আসার আগে উনি পতিশ্রুতি দিয়েছিল যে সরকার আর ঋণ নেবে না উল্টে সব ঋণ মুকুব করবে। কিন্তু ইমরান খান আসার পর পরিস্থিতি এমন হয়েছে যে ইমরান খানকে এখন বার বার ঋণের জন্য ভিক্ষা চাইতে ছুটতে হচ্ছে। অন্যদিকে ভারত এমন দেশ হয়েছে যে ছোট ছোট দেশগুলিকে ঋণ দিচ্ছে। অর্থাৎ ভারত ও পাকিস্তান এখন দুটি সম্পূর্ণ আলাদা স্তরের দেশ। একদিক ভারতের অর্থব্যাবস্থা লাগাতর শক্তিশালী হচ্ছে তো অন্যদিকে পাকিস্তানে অর্থসঙ্কট, খাদ্য সঙ্কট তৈরি হয়েছে। যার জন্য ভারতে বড় বড় কোম্পানি তাদের ইনভেস্টও বৃদ্ধি করছে।

এই ইস্যুতে বলতে গিয়ে শাহবাজ শরীফ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের উপর আক্রমণ করেছেন। শাহবাজ শরীফ বলেন এক সময় আমাদের তুলনা ভারতের সাথে হতো কিন্তু এখন আমাদের বেহাল দশা হয়ে পড়েছে। শাহবাজ শরীফ বলেন আফগানি মুদ্রা পাকিস্তানের থেকে শক্তিশালী হয়ে গেছে। কিছু ভুল নীতির জন্য বাংলাদেশ ও পাকিস্তানকে পেছনে ফেলে দিয়েছে বলে অভিযোগ তোলেন শাহবাজ শরীফ। অবশ্য বিশেষজ্ঞদের মতে পুরোটাই ভারতের কূটনীতির কারণে। ভারতের কূটনীতির জন্যেই পাকিস্তানের অর্থ্যব্যাবস্থা ভেঙে পড়েছে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close