এটাই নতুন ভারত, জি-২০ সন্মেলনে PM মোদীর আশেপাশে দেখা গেলো ট্রাম্প, পুতিন আর শিনজোর মতো মহাশক্তিদের



জাপানের ওসাকায় অনুষ্ঠিত G-20 এর সন্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প আর জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সাথে তৃপাক্ষিক বৈঠক করেন। ওই বৈঠকে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সভ্যতা, অবকাঠামো উন্নয়ন এবং অন্যান্য বিষয়গুলির উন্নতি গভীরভাবে আলোচনা করা হয়েছে। G20 সন্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আশেপাশে দুনিয়ার মহাশক্তিদের দেখা যায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন জি-২০ সন্মেলনের জন্য বসেন, তখন ওনার পাশে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে আর রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন ছিলেন। অন্য অনেক দেশের রাষ্ট্র প্রধান ও প্রধানমন্ত্রী মোদীর আশেপাশে বসে ছিলেন। এই ছবি দেখে এটা স্পষ্ট যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের সামনে ভারতের মান সন্মান অনেক অনেক বাড়িয়ে দিয়েছেন।

লোকসভা নির্বাচনে দ্বিতীয়বার অভূতপূর্ব আর ঐতিহাসিক জয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সন্মান গোটা বিশ্বে আরও বেড়ে গেছে। জি-২০ সন্মেলনে সব দেশের রাষ্ট্র প্রধানই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ওনার জয়ের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি মানুষের উৎসুকতা দেখা গেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা এতটাই বেশি যে, ওই সন্মেলনে অংশ নেওয়া প্রায় প্রতিটি দেশই ওনার সাথে দ্বিপাক্ষিক বৈঠক করতে চেয়েছিল। এর জন্যে অনেকে ওনাকে অনুরোধ ও করেছেন, কিন্তু ব্যাস্ততার জন্য সেটা সম্ভব হয়ে ওঠেনি। যদিও ওই দেশ গুলোর সাথে প্রধানমন্ত্রী আন-অফিসিয়ালি বৈঠক ও করতে পারেন।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close