বাজেটের বড়ো ঘোষণা: এবার রকেট লঞ্চ করে কোটি কোটি টাকা অর্জন করবে ISRO



দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আজ মোদী সরকারের দ্বিতীয় কার্যকালের পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছে। এই বাজেটে ভারতের মহাকাশ অনুসন্ধান কেন্দ্র ISRO (Indian Space Research Organisation)
কে কেন্দ্র করে একটা বড় ঘোষণা করা হয়েছে। অর্থমন্ত্রী বলেছেন সরকার, নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড – New Space India Limited NSIL নামের ISRO এর একটা ব্যাবসায়ীক সহযোগী কোম্পানি খোলা হয়েছে। এর মুখ্য কাজ হবে ভারতীয় মহাকাশ অনুসন্ধান সংস্থার জন্য মার্কেটিং করা ও মিশনকে ব্যবসায়ীকরণ করা। অর্থমন্ত্রী বাজেট পেশ করতে গিয়ে বলেন লনচিং ভিকেলের নির্মাণ ও প্রযুক্তিগত অংশীদারীর জন্য ‘নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড’ দায়ী হবে।

অর্থমকন্ত্রী বলেন, ভারত এখন স্পেস শক্তিতে পরিণত হয়েছে। আর ভারতের জন্য এই ক্ষেত্রে অনেকে সুযোগ রয়েছে। এবার শুধু এই ক্ষেত্রের সমস্থ সুযোগকে কাজে লাগাতে হবে। ভারত সরকার সেই দিশাতেই কাজ করছে। ২০১৪ সালে মোদী সরকার ভারতীয় মহাকাশ অনুসন্ধানের জন্য বাজেটে বৃদ্ধি করেছিল। এই বছরের অন্তিম বাজেটে সরকার ১০২৫২ কোটি টাকা আবন্টন করেছিল। এখন New Space India Limited নামক ISRO এর কমার্শিয়াল আর্ম দক্ষিণ এশিয়ার জন্য একটা নবজাগরণের সূত্রপাত করতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা। ভারত সহ দক্ষিণ এশিয়ার রিসার্চ ও টেকনোলজি ডেভলপমেন্ট এর ক্ষেত্রেও এই পদক্ষেপ বড় কার্যকরী হবে।

ISRO বিশ্বের সবথেকে প্রতিষ্ঠিত মহাকাশ অনুসন্ধান কেন্দ্রের মধ্যে একটা। খুব কম বাজেটে  মিশন পূরণ করার ক্ষেত্রে ISRO কে টক্কর দিতে পারা কোনো মহাকাশ অনুসন্ধান কেন্দ্র নেই। এই কারণে প্রাইভেট কোম্পানিগুলি তাদের মিশনের জন্য ISRO কে পছন্দের তালিকায় শীর্ষ স্থানে রাখে। ISRO ২০১৭ সালে একসাথে ১০৪ টি স্যাটেলাইট লঞ্চ করে ওয়ার্ল্ড রেকর্ড করেছিল। এছাড়াও ISRO ১৫ ই জুলাই চন্দ্রযান-২ মিশন লঞ্চ করতে চলেছে। এছড়াও ISRO নিজের জন্য একটা আলাদা স্পেস স্টেশন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। এখন মোদী সরকারের সিদ্ধান্তের ফলে ISRO আর্থিক দিক থেকে মজবুত হবে এবং  দেশের জন্য মোটা টাকা অর্জন করতে পারবে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close