বাজেট 2019: ব্রিফকেসের পরিবর্তে লাল কাপড়ে বেঁধে আনা হলো বাজেটের কাগজপত্র!



বাজেট ২০১৯: মোদী সরকার আজ পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছে। দেশের প্রথম পূর্নকালীন মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশ করেছেন। নির্মলা সীতারমন দ্বিতীয় মহিলা  বাজেট পেশ করলেন। এর আগে আজ থেকে ৪৯ বছর আগে ইন্দিরা গান্ধী বাজেট পেশ করেছিলেন। এ বছর বাজেটে একটা বিশেষ পরিবর্তন করা হয়েছে যার উপর সবার নজর পড়েছে। আসলে অন্য বছর একটা ব্রিফকেসে বাজেট নিয়ে আসা হয় কিন্তু এবার সেটার পরিবর্তন করে দেওয়া হয়েছে। প্রত্যেক বছর অর্থমন্ত্রী এক ব্রিফকেস নিয়ে সংসদে প্রবেশ করতেন। কিন্তু এবছর অন্য ছবি দেখা গেছে।

এবছর অর্থমন্ত্রী নির্মলা সীতারমন একটা লাল রঙের ব্যাগে বাজেটের দস্তাবেজ নিয়ে সংসদে প্রবেশ করে ছিলেন। জানিয়ে দি, ভারতীয় সংস্কৃতিতে শুভ কাজ করার সময় লাল রঙ এর কাপড়কে বিশেষ গুরুত্ব দেওয়া হয়।  লোকসভা ২০১৯ এর আগে সরকার অন্তিম বাজেট পেশ করেছিল। আর এখন সরকার পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছে। জানিয়ে দি বাজেটে ব্রিফকেশ এর সাথে সাথে আরো একটা বড় পরিবর্তন করা হয়েছে। তা হলো বাজেটের নাম, এবার বাজেটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে বই খাতা।

প্রত্যেক বারের মতো এবারও অর্থমন্ত্রী সংসদের বাইরে বাজেটে ডকুমেন্ট নিয়ে ফটো তুলেছেন। সেখানে স্পষ্ট দেখা গেছে যে বাজেটের ডকুমেন্ট লাল রঙের কাপড়ের মধ্যে রাখা হয়েছে। নির্মলা সীতারমন বাজেটের ছবিকে বদলে দিয়েছেন। বাজেটকে ভারতীয়করণ করার চেষ্টা করা হয়েছে এবং নাম বদল করে বই খাতা রাখা হয়েছে। রাষ্ট্রপতির সাথে দেখা করার পর কেবিনেট বৈঠক এবং তার পরেই সংসদে বই খাতা পেশ করতে পৌঁছে যান অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close