বড় খবর: রাজ্যসভায় পাশ হলো পাকিস্তানের পণ্যের উপর ২০০% সীমা শুল্ক লাগানোর প্রস্তাব!



পাকিস্তান থেকে আমদানি হওয়া বস্তুর উপর ২০০% ট্যাক্স লাগানোর প্রস্তাব সোমবারে পাশ হয়ে গেছে। বেশ কিছু পণ্যের উপর বেসিক সীমাশুল্ক (BCD) বৃদ্ধি করার প্রস্তাবকে মঞ্জুরি দেওয়া হয়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী মৌসুরের উপর BSD ৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হবে। বোরিক এসিডের উপর সীমাশুল্ক ১৭.৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৭.৫ শতাংশ করা হবে। ডায়াগনস্টিক আইটেমগুলির জন্য শুল্ক ২০ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করা হবে।

অর্থমন্ত্রীর প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের পক্ষ থেকে দুটি বিধায়কি পেশ করেন যেটাকে স্বীকার করে নেওয়া হয়েছে। প্রথম প্রস্তবে সীমা শুল্ক অধিনিয়ম ১৯৭৫ এর প্রথম অনুসূচী অধ্যায়  ৯৮ অনুযায়ী 9806 00 00 নতুন শুল্ক জারি করার জন্য ফেব্রুয়ারি ২০১৯তে জারি অধিসূচনাকে মঞ্জুরি করার দাবি করা হয়েছিল। সেই অনুযায়ী পাকিস্তান থেকে আমদানি হওয়া সমস্থ বস্তুর উপর সীমাশুল্ক ২০০% বৃদ্ধি করার উল্লেখ রয়েছে। জানিয়ে দি, মাত্র কয়েকদিন আগেই ভারত সরকার আমেরিকার ২৮ টি পণ্যের উপর শুল্ক বাড়িয়ে দিয়েছে। ভারতের পদক্ষেপে আমেরিকা এতটাই হচকচিয়ে গেছে যে বিশ্ব বাণিজ্য সংগঠনে অভিযোগ তুলেছে।

জানিয়ে দি, আমেরিকার এমন প্রচুর পণ্য রয়েছে যেগুলিকে ভারতীয়রা শুধুমাত্র ব্যান্ড দেখে ক্রয় করে। অন্যদিকে আমেরিকার পণ্যগুলিতে গুনগত বৈশিষ্ট খুবই কম থাকে। যার জন্য সরাসরি ক্ষতি দেশেয় হয়। আমেরিকা ও ইংল্যান্ডের ব্র্যান্ডেড পণ্য ক্রয় করতে গিয়ে ভারতীয়রা নিজেদের হাতে  দেশের বহু বাণিজ্যকে নষ্ট করে দিয়েছে। রাষ্ট্রবাদীরা বহু সময় থেকে বিদেশী কোম্পানি ও পণ্য এর উপর লাগাম লাগানোর দাবি তুলেছে যার উপর সাড়া দিয়ে সরকার এই পদক্ষেপ নিয়েছে। আর এখন পাকিস্তানকে ঝটকা দিয়ে রাজ্য সভায় বেসিক সীমাশুল্ক (BCD) বৃদ্ধি করার প্রস্তাব পাশ করানো হয়েছে।





Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close