১১ দিনে তিনটি সোনার মেডেল জয় করে, বিশ্বকে তাক লাগিয়ে দিলো সোনার মেয়ে হিমা দাস



ভারতের তারকা রানার হিমা দাস (Hima Das) এর প্রতিভায় মুগ্ধ ভারত সমেত গোটা দুনিয়া। হিমা দাস (Hima Das) মাত্র দুই সপ্তাহের মধ্যে তিনটি গোল্ড মেডেল জিতে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। হিমা মহিলাদের ২০০ মিটার দৌড়ে ১১ দিনের মধ্যে তিনটি সোনার মেডেল হাসিল করে নেয়। চেক প্রজাতন্ত্রে চলা ক্লাডনো মেমোরিয়াল অ্যাথলেটিক্স মিট-এ সোনা জয় করেছেন।

হিমা মাত্র ২৩.৪৩ সেকেন্ডে স্বর্ণ পদক নিজের নামে করে নেন। এর আগে হিমা গত সপ্তাহে ২ আর ৬ জুলাই ২০১৯ এ পোল্যান্ডে কুটনো অ্যাথেলেটিক্স মিট-এ মহিলাদের ২০০ মিটার দৌড়ে আন্তর্জাতিক স্বর্ণ পদক জয় করেন। বিগত কয়েক মাস ধরে পিঠের সমস্যায় ভুগছিল হিমা, আর তারপরেও এরকম প্রদর্শন করে উনি সমগ্র বিশ্বকে অবাক করে দিয়েছেন।

২০০০ সালের ৯ই জানুয়ারি অসমের নওগাঁও জেলায় জন্ম হয় হিমার। হিমার বাবা রঞ্জিত দাস একজন কৃষক ছিলেন, আর হিমার মা একজন গৃহবধু। হিমার পরিবারে মোট ১৬ জন সদস্য ছিল, আর প্রথম থেকেই হিমার পরিবারে আর্থিক সমস্যা ছিল। চাষাবাস করে কোনরকম ভাবে সংসার চলত হিমার পরিবারের। হিমা আর তাঁর বাবা – মা ছাড়াও হিমার আরও পাঁচজন ভাই – বোন আছে। হিমা প্রথম থেকেই তাঁর গ্রামেই পড়াশুনা করত, খেলায় খুব আগ্রহ এবং সংসারের অভাবের জন্য হিমাকে পড়াশুনা ছাড়তে হয়েছিল।

২০১৭ সালে একটি ক্যাম্পে অংশ নেওয়ার জন্য হিমা গোয়াহাটি যায়, সেখানে তাঁর পরিচয় এক কোচের সাথে হয়। ওই কোচই হিমাকে গুরুমন্ত্র দেয়। আরও ভালো কোচিং এর জন্য হিমাকে গোয়াহাটি পাঠানোর জন্য তাঁর মাতা – পিতা সক্ষম ছিলনা, আর সেই সময় হিমার কোচ তাঁর সম্পূর্ণ দ্বায়িত্ব নিয়ে হিমাকে গোয়াহাটি নিয়ে যায়।

 



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close