ভোট ব্যাংকের খাতিরে NIA এর ক্ষমতা কেড়েছিল কংগ্রেস সরকার, সেই ক্ষমতাই আজ আবার ফিরিয়ে দিলেন অমিত শাহ



লোকসভায় National Investigation Agency (NIA) বিল নিয়ে আজ ভোটিং প্রক্রিয়া সম্পন্ন হল। আজ লোকসভায় NIA বিল পাশ করিয়ে নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। এই বিলের ভোটিংয়ে বিলের পক্ষে ২৭৮ ও বিপক্ষে মাত্র ৬ টি ভোট পড়েছে। এই বিলে ২০০৪ সালে প্রাক্তন কেন্দ্র সরকার দ্বারা করা সমস্ত সংশোধনকে নামঞ্জুর করে দেওয়া হয়েছে।

গৃহরাজ্য মন্ত্রী জি কিষাণ রেড্ডি লোকসভায় National Investigation Agency (NIA) সংশোধন বিল ২০১৯ পেশ করতে গিয়ে বলেন, সরকারের এই পদক্ষেপের ফলে আরও শক্তিশালী হবে NIA। এবার থেকে জঙ্গি গতিবিধি গুলো বিদেশে গিয়েও তদন্ত করতে পারবে NIA।

এই বিল পাশ হতেই এজেন্সি বেআইনি অস্ত্র পাচার, মাদক দ্রব্য পাচার, মানব পাচার আর সাইবার ক্রাইম তদন্ত সম্বন্ধীয় মামলা গুলো দেখার জন্য বিশেষ ক্ষমতা পেতে চলেছে। NIA কে এরকম মামলা গুলোর তদন্তের অধিকার দিয়ে দেশের স্বার্থে তাঁদের ভূমিকা আর গুরুত্বপূর্ণ বানানো হবে। সরকারের তরফ থেকে বলা হয়েছে, এবার National Investigation Agency (NIA) সন্ত্রাসবাদ, দেশ বিরোধী গতিবিধি, মানব পাচার, তথা সাইবার অপরাধ এর মতো মামলা গুলো বিদেশে গিয়েও তদন্ত করতে পারবে।

আপানদের জানিয়ে রাখি, সরকার National Investigation Agency (NIA) নিয়ে চর্চা করতে গিয়ে বল, সন্ত্রাসবাদের সাথে মোকাবিলা করতে হবে, আর এই NIA সংশোধন বিলে উদ্দেশ্য রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থাকে দেশের স্বার্থে আরও মজবুত বানাবে। স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বলেন, এই বিষয়ে সংসদে ডিভিশন হওয়া উচিত, যাতে দেশবাসী বোঝে, কে সন্ত্রাসবাদের পক্ষে আর কে বিপক্ষে।

এরপর লোকসভার স্পীকার সংসদে ডিভিশন এর মঞ্জুরি দেন, এবং সমস্ত সাংসদকে তাঁদের যায়গায় গিয়ে বসার নির্দেশ দেন। লোকসভার মহাসচিব বলে, ভোটিং ইলেক্ট্রিক ম্যাশিন থেকে না, ভোটিং পেপারের মাধ্যমে হবে। আর এই ভোটিং এর পর এই বিলের পক্ষে ২৪৮ ও বিপক্ষে ৬ টি ভোট পড়ে মাত্র।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close