আজ ICJ-তে কুলভূষণ মামলার রায়, আশায় বুক বাঁধছে গোটা দেশ



আন্তর্জাতিক আদালত (ICJ) আজ ভারতীয় নৌসেনার প্রাক্তন অফিসার কুলভূষণ যাদব (Kulbhushan Jadhav) মামলার রায় শোনাবে। ভারতীয় নৌসেনার অবসরপ্রাপ্ত এই অফিসারকে ২০১৭ সালে এপ্রিল মাসে গোয়েন্দাগিরি আর সন্ত্রাসবাদ ছড়ানোর মিথ্যে অভিযোগে পাকিস্তানের সেনা আদালত ফাঁসির সাজা ঘোষণা করেছিল। ওনার বিরুদ্ধে এই সাজা ঘোষণার পর ভারত কড়া প্রতিক্রিয়া দিয়েছিল।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, রায় শোনার জন্য অ্যাটর্নি জেনারেলের নেতৃত্বে পাকিস্তানি দল নেদারল্যান্ডের হেগ-এ পৌঁছে গেছে। ওই দলে পাকিস্তানের বিদেশ কার্যালয়ের মুখপাত্র মোহম্মদ ফৈসল ও আছেন।

ভিয়েনা চুক্তির বিধান লঙ্ঘনের জন্য ভারত ২০১৭ সালের মে মাসে ICJ-র কড়া নাড়ে। প্রসঙ্গত পাকিস্তান চাইছিল না যে, ভারত কুলভূষণ যাদব যাদব মামলায় কোন হস্তক্ষেপ করুক। আর কুলভূষণ যাদব কে ভারত যাতে সাহায্য না করতে পারে, সেই জন্য সবরকম প্রস্তুতি নিয়েছিল তাঁরা।

পাকিস্তানের সেনা আদালত ২০১৭ সালে এপ্রিল মাসে গোয়েন্দাগিরি এবং সন্ত্রাসবাদের মিথ্যে অভিযোগ কুলভূষণ যাদব-র উপর চাপিয়ে ওনাকে ফাঁসির সাজা শুনিয়েছিল। আর ভারত সেই সাজা ঘোষণার বিরোধিতা করে, ন্যায় বিচারের জন্য আন্তর্জাতিক আদালতে এই মামলা নিয়ে গেছিল।

নেদারল্যান্ডের হেগ-এর পিস প্যালেসে বুধবার ভারতীয় সময় অনুযায়ী সন্ধ্যে সাড়ে ছয়টা নাগাদ কুলভূষণ যাদব মামলার রায় শোনানো হবে। এই রায় আদালতের প্রধান বিচারক আবদুলকাবী আহমেদ ইউসুফ শোনাবেন।

এই বহু চর্চিত মামলার রায় আসার পাঁচ মাস আগে, প্রধান বিচারক আবদুলকাবী আহমেদ ইউসুফ এর নেতৃত্বে ১৫ সদস্যের বেঞ্চ ভারত আর পাকিস্তানের মৌখিক দলিল শোনার পর ২১ ফেব্রুয়ারি নিজেদের রায় সুরক্ষিত রেখেছিল। এই মামলা সম্পূর্ণ হতে দুই বছর দুই মাসে লেগে গেলো।

পাকিস্তানি বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র মোহম্মদ ফৈসল বলেন, পাকিস্তান আন্তর্জাতিক আদালতে এই মামলা নিয়ে অনেক প্রমাণ দিয়েছে। অ্যাসোসিয়েট প্রেস অফ পাকিস্তান বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র মোহম্মদ ফৈসল-এর সুত্র থেকে জানিয়েছে যে, পকিস্তান এই মামলায় জয়ে আশাবাদী এবং রায় যাই হোক না কেন, পাকিস্তান স্বাগত জানাবে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close