গুজরাটে সাফ কংগ্রেস, পুরভোটে ৫৯ এর মধ্যে ৫৪ টি আসন দখল করল বিজেপি


লোকসভা নির্বাচনের পর গুজরাটের স্থানীয় পুরসভার নির্বাচনে ফের বড়সড় ধাক্কা খেলো কংগ্রেস। গুজরাটের জুনাগড় পুরসভায় (junagadh municipal election) বিজেপি ৫৪, এনসিপি ৪ আর কংগ্রেস ১ টি আসন দখল করেছে। জেলা পঞ্চায়েতের উপনির্বাচনেও বিজেপি জয় হাসিল করেছিল। গত রবিবার জুনাগড়ে পুরভোট হয়েছিল। ৫৯ টি আসনের মধ্যে ৫৬ টি আসনে রবিবার ভোট গ্রহণ হয়েছিল। আর বাকি তিনটি আসনে বিজেপি আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় হাসিল করে নিয়েছিল। একটি আসনে কংগ্রেসের প্রার্থী মনোনয়ন দাখিল করার পরেও, বিজেপিকে সমর্থন করেছিল।

আজকের এই ফলাফল দেখে এটাই বোঝা যাচ্ছে যে, গুজরাট থেকে কংগ্রেস পুরো সাফ হতে চলেছে। গুজরাট বিধানসভার নির্বাচনে বিজেপিকে টক্কর দেওয়া কংগ্রেস এখন রাজ্যে অস্তিত্ব সঙ্কটে ভুগছে। বিধানসভা নির্বাচনের ফলাফলের পর একের পর এক কংগ্রেস বিধায়ক দল থেকে ইস্তফা দিয়েছেন। এমনকি বিগত লোকসভা ভোটেও কংগ্রেস সেখানে একটিও আসনে জয় লাভ করতে পারেনি। এরপর কিছুদিন আগে হওয়া রাজ্যসভার উপনির্বাচনেও কংগ্রেসকে হারের সন্মুখিন হতে হয়।

তাছাড়াও রাজ্যসভার নির্বাচনের পর গুজরাট কংগ্রেসের দুই বিধায়ক দল ছেড়ে বিজেপিতে নাম লেখান। আরেকদিকে জুনাগড় পুরভোটে সবথেকে গুরুত্বপূর্ণ কথা হল, জুনাগড় মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকা বলেই পরিচিত। আর সেখানে বিজেপির এই বিশাল জয় এটাই বোঝাচ্ছে যে, কংগ্রেসের মুসলিম তোষণ লবি আর চলছে না। জুনাগড়ে এরকম হারের পর এখন গোটা রাজ্যে কংগ্রেসের নেতৃত্ব নিয়ে বড় প্রশ্ন উঠছে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close