দেখুন চন্দ্রযান-২ থেকে কেমন দেখাচ্ছে পৃথিবীকে, ছবি প্রকাশ করল ISRO


ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ISRO) এর মহত্বাকাঙ্খি মিশন চন্দ্রযান-২ (Chandrayaan 2) এর সফল উৎক্ষেপণ এর পর প্রথমবার নিজের এলআই-৪ ক্যামেরা দিয়ে পৃথিবীর অপূর্ব একটি ছবি পাঠাল। ISRO এই ছবি রবিবার তাঁদের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে শেয়ার করে। Chandrayaan 2 চাঁদের দিকে আরও একটি পদক্ষেপ নিয়ে শুক্রবার সফলতাপূর্বক পৃথিবীর চতুর্থ কক্ষে প্রবেশ করে। ইসরো জানায়, Chandrayaan 2 লাগাতার পৃথিবীর কক্ষতে এগিয়ে চলেছে আর ২ রা আগস্ট দুপুর দুটো থেকে তিনটের মধ্যে Chandrayaan 2 চতুর্থবার পৃথিবীর কক্ষ বদলায়। ইসরো জানায় এখনো পর্যন্ত সমস্ত গতিবিধি স্বাভাবিক, আর আগামী ৬ই আগস্ট Chandrayaan 2 পৃথিবীর আরেকটি কক্ষে প্রবেশ করবে।

Chandrayaan 2 শুক্রবার পৃথিবীর চতুর্থ কক্ষে প্রবেশ করার সাথে সাথে ইসরো চন্দ্র জয়ের স্বপ্নের ১৫ টি ধাপের মধ্যে চারটিকে পূরণ করে ফেলে। এর আগে ইসরো-র Chandrayaan 2 ২৪,২৬ আর ২৯ জুলাই পৃথিবীর প্রথম, দ্বিতীয় আর তৃতীয় কক্ষে বদল আনে।

ইসরো-র অনুযায়ী, চাঁদের গুরুত্ব ক্ষেত্রে প্রবেশ করার পর Chandrayaan 2 এর প্রপেলিং সিস্টেমের ব্যাবহার গতি কমানর জন্য করা হবে। এর ফলে Chandrayaan 2 চাঁদের প্রাথমিক কক্ষতে সহজেই প্রবেশ করতে পারবে। এর ১৩ দিন পর Chandrayaan 2 এর রোভার কে নিয়ে ল্যান্ডার যান থেকে আলাদা হয়ে যাবে। কিছুদিনের পরিক্রমার পর Chandrayaan 2 ৭ই সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে।





Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close