৩৭০ ধারা বাতিল হওয়ার পর, আর কিছুক্ষণের মধ্যেই জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী


জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা নিয়ে কেন্দ্রের মোদী সরকার ঐতিহাসিক সিদ্ধান্ত নিলো। আর এই সিদ্ধান্ত নেওয়ার পর আর কিছুক্ষণের মধ্যে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় ৩৭০ ধারা (article 370) নিয়ে কেন্দ্র সরকারের সংকল্প পেশ করেন। উনি আজ রাজ্যসভায় কাশ্মীর থেকে ৩৭০ ধারা হটানোর সুপারিশ করেন।

রাজ্যসভায় অমিত শাহ এর বয়ানের পর বিরোধীরা চরম হাঙ্গামা করেন। কাশ্মীর নিয়ে অমিত শাহ এর তিনটি বড় ঘোষণা হওয়ার পর বিরোধীরা সংসদে সরকার বিরোধী স্লোগান দেয়। বিরোধীরা জানান, সরকার তাঁদের এরকম কোন বিল সমন্ধ্যে আগে থেকে জানায় নি। এর আগে আজ সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ওনার আবাসে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এবং জাতীয় নিরপত্তা উপদেষ্টা অজিত দোভাল বৈঠক করেন। সেখানে কাশ্মীর নিয়ে তিনটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়।

মোদী সরকার আজ রাজ্যসভায় কাশ্মীর সংরক্ষণ বিলও পেশ করে। আর এই বিল পেশ করেই উপত্যকা থেকে ৩৭০ ধারা খতম করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বলেন, কাশ্মীরকে বিশেষ রাজ্যের তকমা দেওয়া ধারা 370 এ বড় বদল আনা হয়েছে। এবার শুধু 370 এর A খণ্ড লাগু থাকবে। বাকি খণ্ড গুলোর প্রভাব খতম করে দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রী এর সাথে সাথে কাশ্মীর থেকে 35A হটানোর ঘোষণা করে দিয়েছে। অমিত শাহ কাশ্মীরের পুনর্গঠন করার পস্তাব পেশ করেছেন। এবার থেকে জম্মু কাশ্মীর কেন্দ্র শাসিত রাজ্য হিসেবে গন্য হবে। এছাড়াও লাদাখকে আলাদা কেন্দ্র শাসিত রাজ্য বলে গন্য করা হবে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close