২৬৫০ ফুট উঁচু থেকে চাঁদের প্রথম ছবি নিয়ে কামাল দেখাল ‘চন্দ্রযান-২”


চন্দ্রযান-২ (Chandrayaan-2) দুই দিন আগে ২০ আগস্ট চাঁদের কক্ষপথ (Moon Orbit) এ প্রবেশ করেছে। এবার চন্দ্রযান-২ (Chandrayaan-2) চাঁদের প্রথম ছবি মাটিতে পাঠাল। এই ছবিতে চাঁদকে পৃথিবী থেকে দেখা চাঁদের থেকে অনেক আলাদা দেখাচ্ছে। ইসরো (ISRO) চন্দ্রযান-২ এর এই ছবি ট্যুইট করে সমগ্র বিশ্বকে দেখার সুযোগ করে দেয়। ইসরো (ISRO) জানায়, চাঁদের থেকে হাজার হাজার কিমি দূরে চাঁদের কক্ষপথ থেকে চন্দ্রযান-২ (Chandrayaan-2) এই ছবি তুলেছে।

এই ছবিতে চাঁদের কিছু যায়গাকে দেখা যাচ্ছে। ইসরো ট্যুইট করে লেখে, ‘দেখুন চন্দ্রযান-২ থেকে তোলা চাঁদের প্রথম ছবি।” চন্দ্রযান-২ এর বিক্রম ল্যান্ডার এই ছবি ২১ আগস্ট ২০১৯ এ চাঁদের ২৬৫০ কিমি দূর থেকে তুলেছে। ইসরো ট্যুইট করে এটাও বলে যে, চাঁদে অবস্থিতি দুটি বিখ্যাত যায়গা মেরি অরিয়েন্টাল বেসিন (Mare Orientale basin) আর অ্যাপেলোকে (Apollo) পরিস্কার দেখা যাচ্ছে।

এর আগে ২০ আগস্ট চন্দ্রযান-২ চাঁদের কক্ষে সকাল ৯টা নাগাদ প্রবেশ করেছিল। চন্দ্রযান-২ চাঁদের কক্ষপথে প্রবেশ করার জন্য ৩০ মিনিট সময় নেয়। সেই সময় চন্দ্রযান-২ এর গতি ২.৪কিমি/সেকেন্ড থেকে কমিয়ে ২.১কিমি/সেকেন্ড করা হয়। এই প্রসঙ্গের উল্লেখ করে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের প্রধান কে সিবন বলেন, ‘চন্দ্রযান-২ যখন চাঁদের কক্ষপথে প্রবেশ করছিল, তখন আমার হৃদ স্পন্দন প্রায় থেমে গেছিল।”

ল্যান্ডার ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করবে। আর যদি এই জটিল প্রক্রিয়া সফল হয়ে যায়, তাহলে রাশিয়া, আমেরিকা আর চীনের পর ভারত চতুর্থ দেশ হিসেবে চাঁদে সফট ল্যান্ডিং করার খেতাব অর্জন করে নেবে। মঙ্গলবার চাঁদের কক্ষপথে চন্দ্রযান-২ প্রবেশ করার পর কে. সিবন বলেন, চন্দ্রযান-২ ১৪০ কিমির নিকটতম বিন্দু আর ১৮ হাজার কিমির দীর্ঘ বিন্দুর সাথে চাঁদের প্রদক্ষিণ করবে।





Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close