আরবের সবথেকে বড় সন্মান ‘অর্ডার অফ জায়েদ” সন্মানে সন্মানিত করা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ নাগরিক সন্মান ‘অর্ডার অফ জায়েদ” (Order of Zayed) সন্মান দিয়ে সন্মানিত করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই সন্মান ওনার দ্বিপাক্ষিক রাজনৈতিক সম্বন্ধকে বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য দেওয়া হয়েছে। গত এপ্রিল মাসে ইউএই দ্বিপাক্ষিক রাজনৈতিক সম্বন্ধকে বিশেষ গুরুত্ব দেওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভুমিকার জন্য ওনাকে এই সন্মান দেওয়ার ঘোষণা করেছিল। এই সন্মান ইউএই এর সংস্থাপক শেখ জায়েদ বিন সুলতান আক নাহয়াত এর নামে রাখা হয়েছে। এই সন্মান বিশেষ গুরুত্ব রাখে কারণ, এই পুরস্কার প্রধানমন্ত্রী মোদীকে গলফ কান্ট্রির নেতা জন্ম শতবর্ষে দেওয়া হচ্ছে।

আপনাদের জানিয়ে রকাহি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার ইউএই পৌঁছেছেন। সেখানে প্রধানমন্ত্রী মোদী ইউএইতে রুপে (RuPay) ক্রেডিট কার্ডের সূচনা করেন। এই কার্ড আরবের অনেক দোকান এবং ব্যাবসায়িক প্রতিষ্ঠান গুলোতে ভারতীয়রা ব্যাবহার করতে পারবেন। সংযুক্ত আরব আমিরশাহি পশ্চিম এশিয়ার প্রথম দেশ ইলেকট্রনিক পেমেন্টে ভারতের প্রণালীকে আপন করে নিলো। এর আগে সিঙ্গাপুর আর ভুটানে এরি RuPay কার্ড চলত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার ইউএই তে বলেন, ভারত তাঁদের কূটনৈতিক সম্পর্ক এবং ভরসা করার মতো নীতির জন্য বিশ্বে বিনোয়গের একটি আকর্ষক স্থল হয়ে উঠেছে। উনি সংযুক্ত আরব আমিরশাহি এর রাজধানী আবুধাবিতে প্রবাসী ভারতীয় ব্যাবসায়িদের একটি সভাতে এই কথা বলেন। প্রধানমন্ত্রী মোদী বিদেশে থাকা ভারতীয়দের সম্প্রদায়ের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করে বলে, প্রবাসি ভারতীয়রা দেশের আর্থিক বৃদ্ধির জন্য মহত্বপূর্ণ যোগদান দিয়েছে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close