বিগত পাঁচ বছরে মুসলিম দেশগুলো থেকে ছয়টি পুরস্কার পেয়ে পাকিস্তানের গালে সপাটে চড় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একদিন আগেই আরব আমিরশাহি দেশের সর্বোচ্চ সন্মানে সন্মানিত করেছে। এই পুরস্কারের পর মুসলিম দেশ গুলোর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিগত পাঁচ বছরে ছয়টি পুরস্কার অর্জন করে নিলেন। আর এর থেকেই প্রমাণ হচ্ছে যে, মুসলিম প্রধান দেশ গুলোর সাথে ভারতের সম্পর্ক কতটা ভালো হচ্ছে দিন দিন। তবে মুসলিম প্রধান দেশ গুলোর মধ্যে পাকিস্তানের নাম বাদ দিতে হবে। সন্ত্রাসবাদ ইস্যু নিয়ে ভারত বরাবর পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করে আসছে। কিন্তু পাকিস্তান সন্ত্রাসবাদ দমনের পরিবর্তে ভারতের উপরে আক্রমণ করেই চলেছে।

সম্প্রতি জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা আর ৩৫-এ তুলে দেওয়ার পর থেকেই পাকিস্তান ভারতের উপরে রেগে লাল হয়ে আছে। আর এর জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আন্তর্জাতিক স্তরে কাশ্মীর ইস্যু তুলে ভারতকে ঘিরে ফেলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু ইমরান খানের কপালে অত সুখ নেই, ভারতকে কোণঠাসা করতে গিয়ে পাকিস্তান গোটা বিশ্বের কাছে একঘরে হয়ে গেছে। আর এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কূটনৈতিক সাফল্যের কারণে। পাকিস্তানের প্রধান বিরোধী দল ‘পাকিস্তান পিপলস পার্টি” এই কথা স্বীকার করে বলেছে যে, ইমরান খান দেশকে এগিয়ে না নিয়ে আন্তর্জাতিক স্তরে পাকিস্তানকে একঘরে করে দিয়েছে। বিশেষজ্ঞদের মতে, পাকিস্তান এবার বুঝে গেছে যে, এটা নতুন ভারত, আর এই ভারত দমে না গিয়ে বিশ্বের সাথে তালে তাল মিলিয়ে চলবে। আর ওরা এটাও বুঝে গেছে যে, এবার ভারতের কারণে সন্ত্রাসবাদের সমর্থকেরা গোটা বিশ্বে একঘরে হয়ে যাবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেসব মুসলিম দেশের থেকে পুরস্কার পেয়েছেন সেগুলো হল বাহারিন এ ‘দ্য কিং হামাদ অর্ডার অফ দ্য রেনেসাঁ”। আরব আমিরশাহি থেকে ‘অর্ডার অফ জায়েদ”। প্যালেস্তাইন থেকে ‘গ্র্যান্ড কলার অফ দ্য স্টেট অফ প্যালেস্তাইন”। আফগানিস্তান এর ‘আমির আমিনুল্লাহ খান পুরস্কার”। সৌদি আরব থেকে ‘কিং আবদুলআজিজ শাহ পুরস্কার”। আর মালদ্বীপ থেকে ‘রুল অফ নিশান ইজ্জুদিন” পুরস্কার।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close