আগামী কাল হতে চলেছে কেন্দ্রীয় ক্যাবিনেটের মিটিং, জম্মু কাশ্মীর পেতে পারে বড়সড় উপহার


কেন্দ্রীয় ক্যাবিনেট বুধবার বৈঠক করতে যাচ্ছে। সুত্র অনুযায়ী, এই বৈঠকে সরকার জম্মু কাশ্মীরকে বড় উপহার দিতে চলেছে। এই বৈঠক মন্ত্রী পরিষদের বৈঠকের পর হবে। এর আগে মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব একে ভল্লার নেতৃত্বে একটি হাই লেভেল মিটিং হয়েছে। এই বৈঠকে জম্মু কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। স্বরাষ্ট্র মন্ত্রালয় এর সুত্র অনুযায়ী, এই বৈঠকে বিভিন্ন বিভাগের আধিকারিক অংশ নেন। এই বৈঠকে জম্মু আর কাশ্মীরে কেন্দ্রের পরিকল্পনাকে বাস্তবায়িত করার জন্য আলোচনা হয়। এর সাথে সাথে রাজ্যে অতিসত্বর পরিস্থিতি স্বাভাবিক করার আবশ্যিক পদক্ষেপ নেওয়ার জন্য আলোচনা হয়।

কেন্দ্র সরকারের বড় আমলারা জম্মু কাশ্মীরকে দুটি কেন্দ্র শাসিত রাজ্যে বিভাজন করার প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং সম্পত্তি আর কর্মচারীদের বণ্টন নিয়ে চর্চা করার জন্য মঙ্গলবার বৈঠক হয়। বৈঠকের নেতৃত্বে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব একে ভল্লা করেন। এই বৈঠকে জম্মু কাশ্মীর পূর্ণগঠন অধিনিয়ম ২০১৯ অনুযায়ী এগিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়াতে জোর দেওয়া হয়। এই আইনকে সংসদে এই মাসেই পাশ করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রালয়ের এক আধিকারিক বলেন, যেহেতু জম্মু কাশ্মীরে এখনো রাষ্ট্রপতি শাসন চলছে, তাই এই আইন লাগু করার দ্বায়িত্ব কেন্দ্র সরকারের উপরে আছে। দুটি কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু কাশ্মীর আর লাদাখ আগামী ৩১ অক্টোবর অস্তিত্বে আসবে। কেন্দ্রীয় অর্থ, কৃষি, গ্রামীণ বিকাস, শিল্প সমেত বড়বড় মন্ত্রালয় আর বিভাগের ১৫ এর থেকে বেশি সচিব এই বৈঠকে অংশ নিয়েছিলেন। আধিকারিকরা জানান, বৈঠকে উন্নয়ন, সম্পত্তি আর কর্মচারীদের বণ্টন নিয়ে আলোচনা হয়।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close