আয়কর রিটার্ন জমা দেওয়ায় বিশ্বরেকর্ড করলো ভারত! জমা হলো একদিনে ৫০ লক্ষ আয়কর রিটার্ন।


মোদী আমলেই আরো এক বড়ো উপলব্ধি তৈরি করে রেকর্ড গড়ল দেশ। আসলে একদিনে সর্বোচ্চ আয়কর রিটার্ন জমার রেকর্ড তৈরি করে এখন ভারত আন্তর্জাতিক মিডিয়ার চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশ্বে একদিনে সর্বোচ্চ আয়কর রিটার্ন জমা দিয়ে রেকর্ড গড়েছে ভারতের জনতা। আয়কর দপ্তর গতকাল মোট ৪৯ লাখ ২৯ হাজার ১২১টি আয়কর রিটার্ন ফাইল জমা পড়েছে। কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ জানিয়েছে 31 অগাস্ট অর্থৎ গতকাল ৭৪৪৭ টি প্রতি মিনিটে আয়কর রিটার্ন ফাইল জমা পড়েছে। এটাই ইতিহাসে সবথেকে সর্বোচ্চ আয়কর রিটার্ন জমার রেকর্ড।

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ (CBDT) এই সংক্রান্ত একটু বিবৃতি প্রকাশ করে বলেছে এটাই সম্ভবত বিশ্বের সর্বোচ্চ আয়কর রিটার্ন জমার রেকর্ড। আসলে মোদী সরকার ক্ষমতায় আসার পর আয়কর রিটার্ন ফাইল করার পদ্ধতিতে অনেক পরিবর্তন আনা হয়েছে। যার জন্য মানুষজন খুব সহজেই এতে নিজের আয়কর রিটার্ন ফাইল করতে পারে। একদিনে অনলাইনে এত সংখ্যায় আয়কর রিটার্ন ফাইল পৃথিবীর কোথাও নেওয়া হয় না হলে দাবি করে CBDT তথা কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ।

জানিয়ে দি রিটার্ন ফাইল জমা দিলে অনেক সুযোগ সুবিধা পাওয়া যায়।আপনার যদি তিন বছরের রিটার্ন ফর্ম থাকে তবে কোনও ব্যাংক থেকে লোন নেওয়া এবং ক্রেডিট কার্ড তৈরি করা সহজ হয়ে যায়।
বড় লেনদেন, সম্পত্তি কেনা এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য আইটিআর প্রয়োজন। টিডিএস যদি কেটে নেওয়া হয় তবে এটি দাবি করার জন্য আইটিআর পূরণ করাও প্রয়োজন। দূতাবাসগুলি ভিসা তৈরির জন্য দুই বছরের রিটার্ন ফর্ম চাওয়া হয়। আপনার ব্যবসা শুরু করার জন্য একটি আইটিআর ফর্মও প্রয়োজন। গতকালের রেকর্ডকে CBDT অসাধারণ কৃতিত্ব বলে দাবি করেছে এবং প্রযুক্তি ব্যবহার করে ওয়েবসাইট এর মাধ্যমে দেশের বিকাশ পক্রিয়া দ্রুত হচ্ছে বলেও দাবি করা হয়েছে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close