ফের বিপাকে ভিখারি পাকিস্তান, ওই দেশে এখন দুধের থেকে সস্তায় পাওয়া যাচ্ছে পেট্রোল-ডিজেল!


দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে চরম সমস্যার সন্মুখিন পাকিস্তান, সেখানে খাওয়া দাওয়ার জিনিষ থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় জিনিষের দাম আকাশ ছুঁয়েছে। এমনকি সেখানে এখন দুধের থেকে সস্তায় পাওয়া যাচ্ছে পেট্রোল ডিজেল। গত মাসে পাকিস্তানে পেট্রোলের দাম ১১৭.৮৩ টাকা প্রতি লিটার ছিল। আর ডিজেলের দাম ১৩২.৪৭ টাকা প্রতি লিটার ছিল। এখন পাকিস্তানের দুধের দাম ১৪০ টাকা প্রতি লিটার হয়েছে। পাকিস্তানের মানুষ এতদিন গাড়ি চালানো নিয়ে সমস্যায় পড়েছিল! এবার তাঁদের বাচ্চাদের দুধ কি করে খাওয়াবে, সেটা নিয়ে সমস্যায় পড়েছে।

পাকিস্তানে দুধ এবং বাকি নিত্য প্রয়োজনীয় জিনিষের দাম প্রথম থেকেই বেড়েছিল। আর এবার মহরম এর অবসরে সেই জিনিষের দাম আকাশ ছুঁয়েছে। দেশের সবথেকে বড় শহর করাচি আর সিন্ধ প্রান্তে দুধের দাম ১৪০ টাকা কেজি হয়েছে। পাকিস্তানি সংবাদ মাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন এর রিপোর্টে বলা হয়েছে যে, ‘ডেয়ারি মাফিয়া” মহরম এর উৎসবে দুধের দাম বাড়িয়ে পাক নাগরিকদের লুটে নিচ্ছে। মহরমের দিনে মানুষের খাওয়ানর জন্য দুধ, শরবত, ক্ষীর দেওয়া হয়। আর এর মধ্যে ডেয়ারি মাফিয়ারা দুধের দাম বাড়িয়ে মানুষের আনন্দ কেড়ে নিচ্ছে।

আরেকদিকে, পাকিস্তান সরকার পেট্রোল আর ডিজেলের বর্ধিত দাম থেকে মানুষদের স্বস্তি দেওয়ার জন্য সেপ্টেম্বর মাসে পেট্রোল আর ডিজেলের দাম ৪.৫৯ টাকা এবং ৫.৩৩ টাকা কমায়। কিন্তু এরপরেও পেট্রোল আর ডিজেলের দাম ১১৩.২৪ টাকা আর ১২৭.৪২ টাকা হয়, যেটা সাধারণ মানুষের কাছে অনেক বড় ব্যাপার। আবার সেটা যদি পাকিস্তানের মতো কাঙাল দেশ হয়, তাহলে তো অনেক অনেক বড় ব্যাপার।

 



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close