এশিয়ার সবথেকে হাইটেক ও দীর্ঘ টানেলের নাম শ্যামাপ্রসাদ মুখার্জীর নামে রাখার ঘোষণা মোদী সরকারের


কেন্দ্র সরকার এশিয়ার সবথেকে বড় টানেলের তালিকায় নথিভুক্ত চেনানি – নাশরি টানেলের নাম জনসঙ্ঘ এর সংস্থাপক শ্যামাপ্রসাদ মুখার্জীর নামে রাখার কথা ঘোষণা করল। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি বুধবার জানান, জম্মু কাশ্মীরে রাষ্ট্রীয় রাজমার্গ – ৪৪ এ বানানো এই টানেল এবার থেকে এক দেশ এক সংবিধান আর এক প্রধানের মন্ত্র দেওয়া শ্যামাপ্রসাদ মুখার্জীর নামে পরিচিতি পাবে।

টানেলের নামকরণের ঘোষণা করার পর গড়কড়ি বলেন, এই টানেলকে শ্যামা প্রসাদ মুখার্জীর নামে সমর্পিত করে আমরা ওনাকে শ্রদ্ধাঞ্জলি জানাচ্ছি। এই সুরঙ্গকে এশিয়ার সবথেকে হাইটেক সুরঙ্গ বলা জানা যায়, আর এই টানেলের মাধ্যমে প্রতিদিন হাজার হাজার বাহন জম্মু থেকে শ্রীনগর যায়।

৯.২ কিমি দীর্ঘ এই টানেল এশিয়ার সবথেকে দীর্ঘ টানেলের মধ্যে একটি। এটি উধমপুর জেলার চিনেনি কে রামবন জেলার নশরি পর্যন্ত যুক্ত করে। এই টানেল জম্মু – শ্রীনগর রাষ্ট্রীয় মার্গের অংশ। এই টানেল শিবালিক পাহাড়ের বুক চিরে বানানো হয়েছে। এই টানেলের জন্য শ্রীনগর থেকে জম্মুর রাস্তা মাত্র দুই ঘণ্টায় সম্পন্ন করা যায়। এই টানেলের ফলে জম্মু আর শ্রীনগরের মধ্যে দূরত্ব ৩০ কিমি কমে গেছে। সুরঙ্গের নির্মাণে প্রায় ২৫০০ কটি টাকা খরচ হয়েছে বলে জানা যায়।





Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close