প্রধানমন্ত্রী মোদীর ভাষণ শুনে ইউরোপের চাকরি ছেড়ে ভারতে চলে এলো যুবক, তারপর লেগে গেলো দেশ সেবার কাজে


১৭ই ডিসেম্বর যখন গোটা দেশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন পালন করছিল, তখন এক যুবক গান্ধীনগর থেকে সাইকেল নিয়ে গোটা দেশের যাত্রায় বেড়িয়ে পড়েন। প্রায় ২৩ হাজার কিমি রাস্তা সাইকেল করেই পার করবেন এই যুবক। এই যুবকের পধান লক্ষ্য হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘সিঙ্গেল ইউজ প্ল্যাস্টিক” এর বিরুদ্ধে যুদ্ধকে এগিয়ে নিয়ে যাওয়া। উনি দেশের লক্ষ লক্ষ মানুষকে জাগ্রত করে পরিবেশকে আর বিশ্বকে সুরক্ষিত বানাতে চান। ব্রজেশ নামের এই যুবক দিল্লী পৌঁছে মিডিয়ার সাথে কথা বলার সময় বলেন, সাইকেল করে গোটা দেশ ভ্রমণের আইডিয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বাধীনতা দিবসে ভাষণ শোনার পর এসেছিল।

ব্রজেশ জানান, সে তিন বছর ইউরোপের একটি বড় কোম্পানিতে চাকরি করেছেন। আর সেখানে সিঙ্গেল ইউজ প্ল্যাস্টিক নিষিদ্ধ, আর এরপর থেকে সে ভাবতে থাকে, ভারতেও কি করে এই প্লাস্টিক ব্যান করা যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বাধীনতা দিবসের ভাষণ শুনে ব্রজেশ প্রভাবিত হয়। আর সে ইউরোপে নিজের চাকরি ছেড়ে দেশে এসে সাইকেলে করে গোটা দেশের ভ্রমণে বেরায়।

প্রধানমন্ত্রীর জন্মদিনে নিজের যাত্রা শুরু করেছে ব্রজেশ, আর সে চার রাজ্য পার করে ২৮ দিনে ২৫০০ কিমি সফর করে সমস্ত গ্রাম আর শহরের বাচ্চাদের এবং বড়দের সিঙ্গেল ইউজ প্ল্যাস্টিক ব্যাবহার না করার শপথ দেওয়া করান। এরপর তিনি দিল্লীতে পৌঁছান।

ব্রজেশ জানান, যখন বিদেশ থেকে চাকরি ছেড়ে ভারতে এসে এই সফরের শুরু করি, তখন আমার পরিবার আমাকে সমর্থন করেনি। কিন্তু পরে আমার সিদ্ধান্তকে সবাই স্বাগত জানাচ্ছে দেখে, আমার পরিবার আমার পাশে এসে দাঁড়ায়। ব্রজেশ এখন নিজের পরিবার আর গোটা দেশের কাছেই ভালোবাসা পাচ্ছে। দিল্লীতে কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডবিয়ার সাথে সাক্ষাৎ করে উনি জানান, এবার তিনি দক্ষিণ ভারতের দিকে যাবেন।

আগামী এক বছরে গোটা ভারত ভ্রমন করে প্রায় ২৩ হাজার কিমির যাত্রা সম্পূর্ণ করবেন ব্রিজেশ। এরপর তিনি আবার দিল্লীতে আসবেন, আর সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাক্ষাৎ করার জন্য সময় চাইবেন। ব্রজেশ জানান, তাঁর কামানো সমস্ত টাকা সে প্রধানমন্ত্রী মোদীর জন্য নিজের যাত্রার পিছনে খরচ করেছে। গোটা দেশেই ওনার এই কাজের প্রশংসা করা হচ্ছে। উনি যেখানে যাচ্ছেন, সেখানকার মানুষ ওনার রাতের খাবার আর থাকার ব্যাবস্থা করে দিচ্ছে।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close