যোগী আদিত্যনাথের ‘অপারেশন ঈগল”, গুজব ছড়ানোর জন্য ৩৭১২ মামলায় অ্যাকশন, গ্রেফতার ৩৭


লখনউঃ অযোধ্যা মামলা নিয়ে ডিজিপি হেডকোয়ার্টারের তরফ থেকে সোশ্যাল মিডিয়ায় কড়া নজর রাখা হয়েছিল। ‘অপারেশন ঈগল” নামের এই বিশেষ নজরদারির চলার কারণে, গুজব আর হিংসা ছড়ানোর জন্য অনেক জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এছাড়াও ৩৭ জনকে গ্রেফতারা করা হয়েছে। উত্তর প্রদেশের প্রতিটি জেলায় ‘অপারেশন ঈগল” এর মাধ্যমে কড়া নজর রাখা হয়েছে।

ডিজিপি ওম প্রকাশ মিশ্রা বলেন, গত ২৪ ঘণ্টায় প্রায় ৩ হাজার ৭১২ টি সোশ্যাল মিডিয়া পোস্টের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে অনেক কয়েকটি পোস্ট ডিলিট করানো হয়েছে। সাইবার পেট্রোলিং এর মাধ্যমে ট্যুইটার, ইউটিউব আর ফেসবুকে কড়া নজর রাখা হয়েছিল। সবথেকে বেশি ট্যুইটারে ২ হাজার ৪২৬ টি পোস্ট, ফেসবুকে ৮৬৫ টি পোস্ট আর ইউটিউবে ৬৯ টি ভিডিও এবং প্রোফাইলের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া হয়।

এডিজি আইন শৃঙ্খলা পিবি রামাশাস্ত্রী বলেন, এবার ট্যুইটারে করা উস্কানিমূলক পোস্টে সরাসরি প্রোফাইলে ম্যাসেজ করে পুলিশের তরফ থেকে হুঁশিয়ারি দেওয়া হয়। আর এর কারণে ৭৫ শতাংশ মানুষ নিজেই পোস্ট ডিলিট করে দেন। আর যারা হুঁশিয়ারির পরেও পোস্ট ডিলিট করেনি, তাঁদের ক্ষেত্রে সার্ভিস প্রোভাইডারের সাথে সম্পর্ক সেধে তাঁদের প্রোফাইল ডিলিট করে দেওয়া হয়। সুত্র অনুযায়ী, অযোধ্যার উপর নজর রাখতে এই প্রথমবার ইসরোর সাহায্য নেওয়া হয়। ইসরো স্যাটেলাইটের মাধ্যমে কোন স্থানে আচমকা হওয়া ভিড় অথবা অন্যান্য গতিবিধির উপর কড়া নজর রাখা হয়েছিল।



Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close